রাইডার্সপেন

ক্লাসিকস রেস এবং কবলড ক্লাসিকস রেস

আমরা সবাই কম বেশি ট্যুর ডি ফ্রান্স রেসটির নাম জানি। এই রেসটি মোট ২৩ দিন ধরে হয় (যার মধ্যে ২দিন রেস্ট ডে)। এই রকম একের বেশি দিন ধরে যে রেস তাদের বলা হয় মাল্টিস্টেজ রেস।

আরেক ধরণের রেস আছে একদিনেই শুরু শেষ এবং ২৫০+/- কিমি। এদেরকে বলে “ক্লাসিকস”। এরকম একটা ক্লাসিক জিতলে যে কোন প্রফেশনাল এর জন্য পোয়াবারো, সারা জীবন নাম ভাঙ্গিয়ে খেতে পারবে।

গতকাল হয়ে গেল এরকমই একটি প্রেস্টিজিয়াস রেস Milan San Remo .। ২৯১ কিমির রেস জিতলেন ফ্রেঞ্চ রাইডার Arnaud Démare

এরপর ৩ এপ্রিল Tour of Flanders আর ১০ এপ্রিল Paris–Roubaix হল আরো দুটি ঐতিহাসিক আর বিখ্যাত রেস।

আগেই বলেছি ক্লাসিক হল ১দিনের রেস। তার মধ্যে যে গুলো বসন্তে হয় (এখন হচ্ছে) সেগুলোর নাম ‘স্প্রিং ক্লাসিকস’।

কিছু আছে যেগুলোর মর্যাদা সবার ওপর আর তাদের নাম মনুমেন্টস (Monuments) , খানিকটা অভিজাত শ্রেণীর। ৫টি মনুমেন্ট হলঃ

Milan San Remo (Italy)
Tour of Flanders (Belgium)
Paris Roubaix (France)
Liège–Bastogne–Liège (Belgium) এবং
Giro di Lombardia (Italy)

বসন্তকাল ছাড়াও ক্লাসিকস রেস আছে, সামার এবং অটাম ক্লাসিকস। মর্যাদা কম বেশি হতে পারে কিন্তু সেই ক্লাসিকসও টানটান উত্তেজনায় ভরপুর ।


গত অংশে ক্লাসিকস অর্থাৎ এক দিনের রেস নিয়ে লিখেছিলাম। আজ কবলড ক্লাসিকস (Cobbled Classics) নিয়ে লিখব। Cobbled Classics এর বিশেষত্ব হল এর পুরো রেস কোর্সের কিছু অংশ প্রথম ছবির মত রাস্তা থাকে যাকে বলা হয় Cobblestone। আর এই রকম রাস্তা কিন্তু টানা থাকে না। একটু ভাল রোড আবার একটু এইরকম।

মজার ব্যাপার হল এই রকম রাস্তায়ও রোড বাইক দিয়েই প্লেয়াররা রেস করে থাকেন যদিও তাদের বাইক স্পন্সর হাই এন্ড MTB ও বানায়। সুতরাং যারা মনে করেন ঢাকার রাস্তায় রোড বাইক চালানো অসম্ভব কিংবা রোড বাইক মাখন রাস্তা ছাড়া চালানো হারাম আশা করি তাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে।

আসল কোথায় ফেরত আসি। Cobbled Classics এর উদাহরণ হল Paris–Roubaix, Tour of Flanders, Gent–Wevelgem, E3 Harelbeke। এই ধরণের রেস স্পেশালিষ্টও আছেন যারা সারা বছর এই ইভেন্টগুলোকে ফোকাস করে ট্রেইনিং করেন যেমন Fabian Cancellara, Tom Boonen।

রাইডার্সপেন

এই শত বছরের ঐতিহ্য ধরে রাখার জন্য Cobblestone এর রাস্তাগুলো মেরামত করে আবার এরকম ভাঙ্গাই বানানো হয়, পাকা করা হয় না । Cobbled Classics এর দিন আবহাওয়া খারাপ হলে খুবই করুণ অবস্থার সৃষ্টি হতে পারে, তার একটি নমুনা দিলাম পরের ছবিতে।

12779264_1058888110851013_5574668874449869303_o


# লিখেছেনঃ  Md Rashedul Islam
#
প্রথম প্রকাশঃ বিডি সাইক্লিষ্ট গ্রুপে
# ফিচার্ড ইমেজ কৃতজ্ঞতাঃ tour-de-france অফিসিয়াল

Leave a Comment